মজাদার মুরগি বিরিয়ানী


মুরগির বিরিয়ানী 

 

বিরিয়ানী দক্ষিন এশিয়ার, বিশেষ করে বাংলাদেশ, ভারত ও মিয়ানমারের এক প্রচলিত বিশেষ খাবার যা সাধারনত বিশেষ অনুষ্ঠানে বা অতিথি আপ্যায়ানে পরিবেশিত হয়। আসুন জেনে নেই সহজ উপায়ে কিভাবে মুরগির মাংসের বিরিয়ানী তৈরি করবেন। 

যা যা লাগবে:

মুরগি ২টি বা মাংস ২ কেজি, পোলাওয়ের চাল ১ কেজি, আলু ১/২ কেজি, কাঁচা মরিচ ৭/৮টি, পেঁয়াজ কুঁচি ১কাপ, আদা বাটা ২ চামচ, রসুন বাটা ২চামচ, জিরাবাটা ২ চামচ, গোল মরিচ ৭/৮টি, জয়ফল ও জয়ত্রী বাটা ১/২ চামচ, বাদাম বাটা ৩/৪ চামচ( যেকোন বাদাম), লবঙ্গ ৫/৬টি, এলাচ ৭/৮টি, দারুচিনি ৭/৮টি, চিনি ১/২ কাপ, কিসমিস ১০/১৫টি, খেজুর কুচি ৩/৪টি, দুধ বা টক দই আধা কেজি, বিরিয়ানি মশলা ৩/৪চামচ, তেল বা ঘি, লবণ ও গরম পানি পরিমাণমত। 

যেভাবে তৈরি করবেন:

১) মুরগিটি ৮ পিস অথবা ১৬ পিস করে কেটে নিয়ে ধুয়ে নিন।

২) পোলাওয়ের চাল ভাল করে ধুয়ে প্রায় ২০/২৫ মিনিটের মত সময় ঢেকে রেখে দিন।

৩) আলু ধুয়ে টুকরা করে তেলে সামান্য লবন দিয়ে ভেজে রেখে দিন।

৪) মাংসগুলিতে সব ধরনের বাটামশলা ১/২ চামচ করে, তেজপাতা, দারুচিনি, এলাচ ও অন্যান্য মশলা ৪/৫টি করে ও সামান্য লবন, চিনি ও টক দই দিয়ে মাখিয়ে ১০/২০ মিনিট রাখুন, এরপর মৃঁদু আঁচে মাংসগুলো রান্না করে রেখে দিন। 

৫) পাতিলে তেল বা ঘি দিয়ে গরম হয়ে গেলে পেঁয়াজকুচি দিয়ে নাড়ুন, চাল দিয়ে সাথে অন্যান্য মসলাগুলি মিশিয়ে ভাজতে থাকুন ১০ মিনিটের মত। 
৬) এরপর ভেজে রাখা আলুগুলি দিয়ে সাথে লবন ও অন্যান্য মশলাগুলি মিশিয়ে নেড়ে গরম পানি পরিমাণ মত দিয়ে আবার নেড়ে ১৫/২০ মিনিট (মৃঁদু আঁচে) ঢেকে রাখুন, এমনভাবে ঢেকে দিবেন যেন ভেতরের তাপ বের না হয় (মাঝে মাঝে ঢাকনা খুলে দেখুন)। 
 
৭) ১৫/২০ মিনিট পর পানি শুকিয়ে আসলে অর্ধেক চাল উঠিয়ে নিন, এরপর রান্না করা মাংসগুলি পাতিলের চালের উপর একটি একটি করে বসিয়ে দিন এবং উঠিয়ে রাখা চালগুলি মাংসের উপরে দিয়ে কিসমিস/পেস্তাবাদাম অন্যান্য মশলাগুলি দিয়ে ভাল করে ঢেকে দিন, যাতে ভেতরের তাপ বের না হয়।

৮) এবার ১৫/২০ মিনিট ধরে মৃঁদু আঁচে রেখে দিন। হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন। 
বিজ্ঞাপন

আমাদের ফেসবুক পেজ @NURStudioBD 

আমাদের ইউটিউব চ্যানেল @Cooking,Health,&Beauty 

আমাদের লাইফস্টাইল বিষয়ক ইউটিউব চ্যানেল AUHStyle

লেখাটি আপনি ভিডিও আকারে দেখতে পারেন – মজাদার মুরগি বিরিয়ানী 
আরও একটি সম্পর্কিত পোস্ট পড়ুন মুরগির ঝাল বিরিয়ানি 
আরও একটি সম্পর্কিত পোস্ট পড়ুন চিকেন বিরিয়ানি

3 thoughts on “মজাদার মুরগি বিরিয়ানী

Comments are closed.